মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম

আসসালামু আলাইকুম এভরিওয়ান। আশা করি সকলেই আল্লাহ তালার রহমতে ভালো আছেন আপনি যদি একজন স্মার্ট ফোন ইউজার হয়ে থাকেন তাহলে আমি আপনাকে রিকোয়েস্ট করবো এই পোস্টা অবশ্যই শেষ পর্যন্ত দেখার জন্য। কেননা আমরা সবাই চাই আমাদের মোবাইলে যাতে চার্জ বেশি থাকে আমরা কেউ চাই না আমাদের মোবাইলের ব্যাটারিটা নষ্ট হয়ে যাক। আমরা কেউ চাই না আমাদের মোবাইলে বিস্ফোরণ হক।

কিন্তু এগুলো না চাওয়া সত্ত্বেও আমরা মোবাইল ব্যবহারের ক্ষেত্রে মোবাইল সচরাচর এমনই কিছু ভুল করেই চলতেছি। যা আমাদের মোবাইলের ব্যাটারির আয়ু কামানো থেকে শুরু করে বিস্ফোরণ পর্যন্ত হতে পারে। তো বন্ধুরা এই পোস্টে আমি আপনাদের সাথে এমনই কিছু গুরুত্বপূর্ণ tips শেয়ার করবো যেগুলো জানা এবং মানা আমাদের প্রত্যেকের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আমরা যারা স্মার্ট ফোন ব্যবহার করি আমাদের মধ্যে বেশিরভাগ লোক একটা ভুল করে থাকে। সারাদিন মোবাইল নিয়ে ব্যস্ত থাকি এবং সারারাত্র মোবাইলকে চার্জে দিয়ে রাখি। যার ফলে আমাদের মোবাইলের ব্যাটারি অতি তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। আমরা যদি আমাদের মোবাইলটাকে সঠিক নিয়মের চার্জ দিতে পারি তাহলে আমাদের মোবাইলের ব্যাটারি ভালো থাকবে এবং battery টা অনেকদিন পর্যন্ত ভালো সার্ভিস দিতে পারবে। তার আগে আপনি যদি এই  নতুন দর্শক হয়ে থাকেন তাহলে এখনই ফলো করুন. যাতে করে এই ওয়েবসাইটে পরবর্তী পোস্ট গুলো আপনাদের miss না হয়। 

এই পোস্টে এমনি ১১ টি গুরুত্বপূর্ণ টিপস আপনাদেরকে শেয়ার করবো। যেগুলো মেনে যদি আপনি আপনার মোবাইলটার চার্জ দেন তাহলে আপনার মোবাইলটা অনেকদিন পর্যন্ত ভালো ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে। তো চলুন দেখে নেয়া যাক ১১ টি গুরুত্বপূর্ণ টিপস-

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম

১.সারারাত মোবাইল চার্জে দিয়ে ঘুমাবেন না?

মোবাইল চার্জ দেওয়ার এক নম্বর টিপস টি হলো- সারারাত মোবাইল চার্জ দিয়ে রেখে দেওয়া যাবে না এর ফলে কি হয় আপনার মোবাইল হচ্ছে স্মার তো ১০০% চার্জ হয়ে গেছে আপনার মোবাইলে আর চার্জ নিবে না। কিন্তু চার্জার তো আর স্মার্ট নয় চার্জার চেষ্টা করতে থাকে আপনার মোবাইলের ভিতরে চার্জ দেওয়ার জন্য সারারাত চার্জার চেষ্টা করে চার্জ দেওয়ার জন্য আর মোবাইল সেটাকে কন্ট্রোল করার চেষ্টা করে এরকম ভাবে যদি পরপর হতেই থাকে তাহলে আপনার ব্যাটারি কিন্তু বেশিদিন সার্ভিস দিতে পারবে না।

২- মোবাইলের সাথে দেওয়া charger টি ব্যবহার করুন?

মোবাইল চার্জ দেওয়ার দুই নম্বর টিপস টি হলো- অরজিনাল চার্জারটি ব্যবহার করুন। কারণ মোবাইল কোম্পানি মোবাইলের সাথে আমাদেরকে যে charger টাও provide করে সেটা ওই মোবাইলের ব্যাটারির ভোল্টেজের তৈরি করা হয়। এজন্য মোবাইলের সাথে যে charger টি provide করা হয়েছে অবশ্যই সেই charger টি ব্যতীত কোনো চাইনিজ charger অথবা দোকান থেকে কিনে কোনো রকম চার্জার ব্যবহার করবেন না।

৩- দোকান থেকে কোনো রকম লোকাল ক্যাবল ব্যবহার করবেন না?

মোবাইল চার্জ দেওয়ার তিন নম্বর টিপস টি হলো- নরমাল বা লোকাল ক্যাবল ব্যবহার করবেন না। কারণ দোকান থেকে আমরা যেই কেবল গুলো কিনি সেগুলোর মধ্যে সাধারণত মাত্র দুটি তার থাকে। কিন্তু আমাদের মোবাইলের সাথে যে চার্জারটি দেওয়া হয়েছে আমরা যদি সেটাকে কাটি তাহলে আমরা তিন থেকে পাঁচটি তারক দেখতে পাবো যদি আপনার কেবল কেনার প্রয়োজন হয় তাহলে একটু বেশি দাম দিয়ে উন্নত মানের একটা কেবল কিনতে পারেন।

৪- fast charger মোটেও ব্যবহার করা যাবে না?

মোবাইল চার্জ দেওয়ার চার নম্বর টিপস টি হলো- তবে হ্যাঁ যদি আপনার mobile টি first charging supported করে থাকে তাহলে আপনি ব্যবহার করতে পারেন তবে আপনার mobile এর সাথে যে charger টি দেওয়া হয়েছে সেটা ব্যবহার করাটাই উত্তম।

৫- power ব্যাঙ্ক দিয়ে মোবাইল চার্জ দেওয়া যাবে না?

মোবাইল চার্জ দেওয়ার পাঁচ নম্বর টিপস টি হলো- আমাদের মধ্যে এখনো পর্যন্ত এমন অনেক লোক আছে যারা সর্বশেষ মোবাইলটা চার্জার দিয়ে কবে চার্জ দিয়েছে সেটাই ভুলে গিয়েছে। power ব্যাঙ্ক একটা নির্দিষ্ট পরিমাণে তড়িৎপরবাহ সরবরাহ করে থাকে আমরা বেশিরভাগ ক্ষেত্রেই লক্ষ্য করে দেখি যে পাওয়ার ব্যাঙ্কে আমরা যখন মোবাইল চার্জ দেই তখন চার্জটা কিন্তু অনেক আস্তে আস্তে ধীর গতিতে চার্জ হয়। আপনি যদি পাওয়ার ব্যাঙ্কের মাধ্যমে মোবাইলটা চার্জ করতে থাকে এভাবে যখন আপনি দিনের পর দিন চার্জ দিতে থাকবেন তখন দেখবেন আপনার ব্যাটারিতে ব্যাকআপ কম দিচ্ছে।

সুতরাং পাওয়ার ব্যাঙ্ক থেকে অবশ্যই আপনাকে দূরে থাকতে হবে পরামর্শ হচ্ছে আপনার মোবাইলটি আশি পার্সেন্টের উপরে চার্জ করবেন না আর এদিকেও খেয়াল রাখবেন যাতে করে আপনার মোবাইলের চার্জ বিশ পার্সেন্টের নিচে নেমে না আসে। এর পাশাপাশি আপনাকে আরেকটা পরামর্শ হচ্ছে সেটা হচ্ছে আপনার মোবাইলটা তিন মাস পর পর মোবাইলের চার্জ একদম zero পার্সেন্টে এনে মোবাইলটা বন্ধ করে ফেলবেন এবং মোবাইলটাকে একদম full charge করবেন। তাহলে আপনার মোবাইলের ব্যাটারির জন্য খুবই উপকারী হবে।

৭- third-party অ্যাপ ব্যবহার করবেন না?

মোবাইল চার্জ দেওয়ার সাত নম্বর টিপস টি হলো- সাত নাম্বারে যেটা বলবো সেটা খুবই গুরুত্বপূর্ণ আমরা অনেক application গুগল প্লে স্টোরে যাব যেগুলো ব্যাটারি সেভার অ্যান্টিভাইরাস এবং রেম বুস্টার নামে অনেকগুলো অ্যাপ্লিকেশন রয়েছে। যেগুলো ব্যবহারের ফলে চার্জ বেশি থাকবে তো দূরের কথা উল্টো ওই থার্ড পার্টি অ্যাপগুলো আমাদের চার্জগুলো তাড়াতাড়ি খেয়ে ফেলে ramboost করবে তো দূরের কথা আর ওই application গুলো আমাদের মোবাইলের ram গুলো দখল করে বসে থাকে। এজন্য কোনরকম third party app ব্যবহার করা যাবে না। 

৮-ব্যাক কভার খুলে চার্জ দিন?

মোবাইল চার্জ দেওয়ার আট নম্বর টিপস টি হলো- আট নম্বর টেপস টা যদিও আমাদের জন্য কষ্টকর. তারপরেও আমাদের উচিত মোবাইল চার্জ দেওয়ার সময় ব্যাক কভারটা খুলে রাখা কারণ আমরা সকলেই জানি আমরা যখন মোবাইলটা চার্জ দেই তখন কিন্তু মোবাইলটা অনেক গরম হয়ে যায় এবং এই গরমটা সারতে অনেকটা সময় লেগে যায়। কিন্তু আমাদের মোবাইলের ব্যাক কভারটা যদি খোলা থাকে তাহলে মোবাইলটাও তেমন একটা গরম হবে না।

মোবাইলটা গরম হওয়ার পাশাপাশি ব্যাক কভার না থাকার কারণে অতি তাড়াতাড়ি মোবাইলটাও ঠান্ডা হয়ে যাবে আর যদি মোবাইলটা চার্জ দেওয়ার সময় আপনার ব্যাক কভার না খুলেন তাহলে আপনার মোবাইলটা গরম হতে হতে একসময় processor hardware গুলো দুর্বল হয়ে যাবে। এবং আপনার ব্যাটারি back up টা আস্তে আস্তে কমতে থাকবে সুতরাং মোবাইল চার্জ দেওয়ার সময় ব্যাক কভারটা খুলে রাখার চেষ্টা করুন।

৯- অযথা মোবাইলে কিছু রাখবেন না?

মোবাইল চার্জ দেওয়ার নয় নম্বর টিপসটি হলো- আপনার মোবাইলে যত প্রকার অপ্রয়োজনীয় অ্যাপ ভিডিও ফটো রয়েছে সেগুলোকে এখনই ডিলিট করুন কারণ সেগুলো কিন্তু background এ আপনার mobile এর charge খরচ করতে থাকে।

১০- কম্পিউটার থেকে মোবাইল চার্জ দেবেন না?

মোবাইল চার্জ দেওয়ার দশ নম্বর টিপস টি হলো- কম্পিউটার থেকে মোবাইল চার্জ দেবেন না। কারণ আপনার মোবাইলের সাথে যে charger টি provide করা হয়েছে ওই আপনার mobile কে একটা নির্দিষ্ট পরিমাণ চার্জ সরবরাহ করে থাকে কিন্তু কম্পিউটার আপনাকে ওই নির্দিষ্ট পরিমাণে চার্জটা সরবরাহ করে দিতে পারবে না। যেটা ব্যাটারির জন্য ক্ষতিকর। তাই আমরা কখনো কম্পিউটার মোবাইল চার্জ করবো না।

১১- মোবাইল চার্জে লাগিয়ে ব্যবহার করা থেকে বিরত থাকুন?

মোবাইল চার্জ দেওয়ার এগারো নাম্বার টিপসটি হলো- মোবাইল চার্জে লাগিয়ে কখনোই কথা বলতে যাবেন না। ইন্টারনেট ব্যবহার মোটেও করবেন না কারণ আমরা যখন মোবাইলটা চার্জে দেই তখন কিন্তু মোবাইলটা এমনিতেই গরম হয়। আর যখন কথা বলবেন তখন আরো বেশি গরম হবে। আর যখন আপনি ইন্টারনেট  ব্যবহার করতে যাবেন তখন কিন্তু আপনার মোবাইলটা প্রচন্ড গরম হয়ে যাবে। আপনি যদি নিয়মিত মোবাইলটা চার্জে লাগিয়ে তারপর ব্যবহার করতে থাকেন। এক্ষেত্রে কিন্তু আপনার মোবাইলটা বোমের মত ব্লাস্ট পর্যন্ত হতে পারে। সুতরাং চার্জে দেওয়া অবস্থায় মোবাইল ব্যবহার থেকে দূরে থাকুন।

শেষ কথা

মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম কি সম্পূর্ণ এই আর্টিকেলে বিশ্লেষণ করা হয়েছে। এই আর্টিকেলটি আপনার যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই একটি কমেন্ট করে যাবেন। এছাড়াও আর্টিকেল সম্পর্কিত যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদের জানাতে পারেন। আজকের আর্টিকেলটি অবশ্যই ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন। এরকম বিভিন্ন ধরনের  নতুন নতুন আপডেট পেতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন। ধন্যবাদ সবাইকে

(আল্লাহ হাফেজ)
নবীনতর পূর্বতন