গণিতে বেশি নম্বর পাবার উপায়

আজ এই পোস্টটিতে আমি আপনাদের সাথে অঙ্কের বেশি নম্বর পাওয়ার জন্য কিছু কার্যকরি উপায় শেয়ার করব। এছাড়া ঠিক কী ভাবে অঙ্ক প্র্যাকটিস করলে পরীক্ষার হলে আপনাকে অঙ্ক ভুলে যাওয়ার সমস্যায় পড়তে হবে না। সেটাও আজকের এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন। আসলে গণিতে এমন একটি সাবজেক্ট যেটিকে বেশিরভাগই স্টুডেন্টের কাছে কঠিন মনে হয়। তাই এরকম খুবই কম স্টুডেন্ট আছে যাদের সত্যিই ম্যাচ পছন্দ।

আর এসব স্টুডেন্টরা অঙ্ক পরীক্ষা সর্বদা 95% এর চাইতেও বেশি নম্বর পায়। বন্ধুরা আজ আমি আপনাদেরকে যে সকল টেকনিক বলব। এগুলো ব্যবহার করে কিন্তু সকল টপার স্টুডেন্টরা গণিত পরীক্ষায় সর্বোচ্চ নম্বর অর্জন করে। সো এই সকল সিক্রেটগুলো জানার জন্য আজকের এই পোস্টটি অবশ্যই প্রথম থেকে একটানা একেবারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। আজকের আর্টিকেলে গণিত পরীক্ষা সর্বোচ্চ নাম্বার পাওয়ার জনপ্রিয় চারটি টিপস শেয়ার করব। তো চলুন শুরু করা যাক-

গণিতে বেশি নম্বর পাবার উপায়

১- সমস্ত মৌলিক নীতি এবং ধারণা বোঝার চেষ্টা করুন

সত্যি বলতে গণিত অন্য সাবজেক্ট এর চাইতে অনেক বেশি সহজ। কারণ বাংলা সমাজ, ধর্ম ইত্যাদি বইগুলো পড়ার ক্ষেত্রে আমাদেরকে অনেক কিছু মনে রাখতে হয়। যেমন ধরুন, সমাজ বইয়ের ক্ষেত্রে পলাশীর যুদ্ধ কখন এবং কেন হয়েছিল কোন দেশের রাজধানীর নাম কি, কোন রাজার বাবার নাম কী ছিল এই সকল বিষয় গুলো আমাদেরকে কোনো প্রকার লজিক ছাড়াই শুধুমাত্র মুখস্ত করে মনে রাখতে হয়।

অপরদিকে ম্যাথ সম্পূর্ণ লজিকের উপর ডিপেন্ড করে যদি আপনি শুধুমাত্র একবার একটু কষ্ট করে প্রতিটি অঙ্কের বেসিক প্রিন্সিপল এবং কনসেপ্ট গুলো কে আয়ত্ত করতে পারেন। তবে আপনাকে কখনওই অঙ্ক নিয়ে সমস্যায় পড়তে হবে না এবং আপনার সামনে যতই কঠিন অঙ্ক আসুক না কেন আপনি তখন সেটি খুব সহজেই সলভ করতে পারবেন। আসলে ম্যাথ এ আমাদেরকে অন্য সাবজেক্ট এর মতো তেমন কিছু মুখস্থ করতে হয় না। এখানে শুধুমাত্র অঙ্কগুলোকে বুঝতে পারলেই সেগুলো নির্ভুল ভাবে সমাধান করা যায়।

২- প্রতিদিন গণিত অনুশীলন করতে হবে

ধরুন আপনি বাইক চালাতে চান। এখন শুধুমাত্র বাইক চালানোর কৌশল মুখস্ত করলেই কি আপনি এটিকে চালাতে পারবেন? নিশ্চয়ই না। বরং এটিকে চালাতে হলে আপনাকে অবশ্যই কোনও এক্সপার্টের সাহায্য নিয়ে এটিকে কিছুদিন চালানোর জন্য প্র্যাক্টিস করতে হবে৷ ঠিক একইভাবে অঙ্ক পরীক্ষায় ভালো করার জন্য অঙ্কগুলোকে শুধুমাত্র দেখলে কিংবা মুখস্ত করলেই হবে না। বরং প্রতিদিন একটি নির্দিষ্ট টাইম ফিক্স করে। সেই অনুযায়ী এগুলোকে নিয়মিত বাসায় বসে প্র্যাকটিস করতে হবে।

অপরদিকে প্র্যাক্টিস না করে আপনি যদি অঙ্কগুলোকে শুধুমাত্র সল্যুশন থেকে দেখেন, সে ক্ষেত্রে তখন সেটিকে দেখতে সহজ মনে হলেও পরীক্ষার হলে সে একই অঙ্ক কিছুটা করার পর দেখবেন আপনি আর সেটিকে মনে করতে পারছেন না। তবে এটি আগে থেকেই কয়েকবার বাসায় প্র্যাকটিস করা থাকলে পরীক্ষার হলে অঙ্ক ভুল হওয়ার সম্ভাবনা কিন্তু অনেকটাই কম থাকে। তাই অঙ্ক পরীক্ষায় বেশি নম্বর পেতে চাইলে যতটা সম্ভব বেশি সময় নিয়ে নিয়মিত অঙ্ক প্র্যাকটিস করার অভ্যাস করুন।

৩- বইয়ের একটি সূত্রপাত তৈরি করুন

আপনার অঙ্ক বইতে মোট যতগুলো অধ্যায় আছে এর প্রতিটি অধ্যায়ের অঙ্কগুলোকে সমাধান করার জন্য কিছু নির্দিষ্ট সূত্র প্রয়োগ করতে হয়। এক্ষেত্রে যেসব স্টুডেন্ট রা বইয়ের সকল সূত্রগুলোকে খুব ভালোভাবে আয়ত্ত করে রাখে, সে সব স্টুডেন্টরা খুব সহজেই ম্যাক্সিমাম অঙ্ক খুব দ্রুত সলভ করতে পারে। তাই অঙ্ক পরীক্ষায় সর্বোচ্চ মার্ক পেতে চাইলে বইয়ের প্রতিটি অধ্যায়ে ভিত্তিক সবগুলো সূত্র মনে রাখা অত্যন্ত জরুরি।

এজন্য আপনি অবশ্যই একটি ফর্মুলা নোটবুকে বইয়ের সকল সূত্রগুলোকে নোট করে রাখবেন। এটি আপনাকে নিয়মিত অঙ্কের সূত্র গুলোকে বারবার প্র্যাক্টিস করতে সাহায্য করবে। তাছাড়া পরীক্ষার পূর্বে এই ফর্মুলা ভক্তির মাধ্যমে আপনি সম্পুর্ণ বই খুব দ্রুত এবং কম সময়ের মধ্যে রেওয়াজ করতে পারবেন। ফলে পরীক্ষার দিন আপনি পুরোপুরি টেনশন ফ্রি থাকবেন এবং আপনার কনফিডেন্ট তখন অটোমেটিক্যালি বৃদ্ধি পাবে।

৪- একটি শান্ত ও নীরব জায়গা বেছে নিন

অন্য সব সাবজেক্ট এর তুলনায় অঙ্ক করার ক্ষেত্রে আমাদেরকে একটু বেশি মনোযোগী হতে হয়। না হলে আমাদের পক্ষে একটু কঠিন অঙ্কগুলোকে সলভ করা খুবই কষ্টকর হয়ে দাঁড়ায়। তাই সম্পূর্ণ মনোযোগ সহকারে ম্যাচ প্র্যাক্টিস করার জন্য আমাদের উচিত এমন একটি স্টাডি রুম চয়েজ করা যেখানে বাইরের শব্দ কম যায়। তা ছাড়া অঙ্ক করার সময় আপনার মোবাইল ফোনটিকেও একদমই আপনার হাতের কাছে রাখবেন না। কারণ দেখা গেল, আপনি খুব মনোযোগ সহকারে কোনো একটি কঠিন অঙ্কের সমাধান করছেন।

ঠিক তখনই যদি আপনার ফোনে কল কিংবা নোটিফিকেশন আসে। তবে কিন্তু তখন স্বাভাবিকভাবেই আপনার মনোযোগে ব্যাঘাত ঘটবে। তাই অন্তত অঙ্ক করার সময়ই মোবাইলটাকে পড়ার টেবিল থেকে যত বেশি দূরে রাখা যায় ততই ভালো৷ এ ছাড়া সম্পূর্ণ ফোকাস ধরে রাখার জন্য আপনি যে রুমে বসে অঙ্ক করবেন সেখানে অতিরিক্ত প্রয়োজন না হলে বাসা র অন্য সদস্যদেরও আসতে নিষেধ করবেন।

উপসংহার

তো বন্ধুরা আজ থেকে পোস্টটির উল্লিখিত এই টিপস গুলো কে ফলো করে নিয়মিত ম্যাচ প্র্যাকটিস করুন। আশা করি স্কুলের পরবর্তী পরীক্ষায় আপনি গণিতের সর্বোচ্চ নম্বর পাবেন।


নবীনতর পূর্বতন