পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাবার উপায়

আমাদের বাবা মা, আত্মীয় স্বজন সবাই বলে বেশি বেশি পড়ছে এবং পরীক্ষা একটা ভালো নম্বর অর্জন করো। কিন্তু কেউ এটা বলে না যে পড়ার পর আমরা যে জ্ঞান অর্জন করছি সেটাকে পরীক্ষার খাতায় ঠিক কী ভাবে লিখতে হয়। অনেক সময় শিক্ষকেরাও এ বিষয়ে এখনও বিস্তারিত কিছু বলেন না৷ ফলে অনেক বেশি পড়াশোনা করার পরেও আমাদেরকে পরীক্ষায় কম নম্বর নিয়েই সন্তুষ্ট থাকতে হয়।

অথচ নিয়মিত পড়াশোনা করা যেমন জরুরি, তেমনি এটাও জানা জরুরি যে সেই পড়াগুলো পরীক্ষার খাতায় কীভাবে উপস্থাপন করতে হয়। তা ছাড়া ঠিক কোন পদ্ধতিতে লিখলে পরীক্ষার সর্বদা বেশি নম্বর পাওয়া যায় এবং এগজাম হলে লেখার সময় কোন কোন ভুলগুলো করা একদমই উচিত নয়। এই সকল বিষয়গুলো আজকের এই পোস্টে তে আমি আপনাদের সাথে শেয়ার করব তো চলুন শুরু করা যাক।

পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাবার উপায়

১- আপনার সময় সঠিকভাবে পরিচালনা করুন

পরীক্ষার হল থেকে বের হয়ে অনেক স্টুডেন্ট কে বলতে শোনা যায়, যদি আর একটু সময় বেশি পেতাম তাহলে সবগুলো প্রশ্নের উত্তর ঠিকমতো লিখে আসতে পারতাম। শুধুমাত্র সময় কম থাকার কারণে কিছু কমন প্রশ্ন লিখতে পারলাম না।

আসলে এরকমটা সময় কম থাকার ফলে হয় না। বরং এটা হয় তাদের ব্যর্থতার কারণে। কারণ সকল স্টুডেন্ট দেরি পরীক্ষার হলে সমান টাইম দেওয়া হয়। আর যাঁরা ভালো স্টুডেন্ট তারা কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে এই সকল প্রশ্নের উত্তর লিখতে পারে। অনেকেই আছে যারা প্রথম দিকে এক থেকে দুই নম্বরে প্রশ্নগুলোর উত্তর অনেকটাই বড় করে লেখে।

এবং কোনও প্রশ্নের উত্তর না পারলে সেটা নিয়ে চিন্তা করতে বসে যায়। ফলে পরীক্ষার হলে অনেকটাই মূল্যবান সময় নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে আমাদের উচিত প্রতিটি প্রশ্নের উত্তর সেটির জন্য বরাদ্দকৃত নম্বরের ভিত্তিতে লেখা এবং কোনও প্রশ্নের উত্তর না পারলে সেটির পিছনে অযথা সময় নষ্ট না করে পরবর্তী প্রশ্নের উত্তর লেখা আরম্ভ করা।

২- ক্রমানুসারে প্রশ্নের উত্তর লিখুন 

ধরুন আপনি দুজনেই স্টুডেন্টের পরীক্ষার খাতা চেক করছেন। যেখানে প্রথম স্টুডেন্টের খাতায় প্রশ্নের উত্তর গুলো কে একদমই সিকোয়েন্স মেনটেন করে লেখেনি। অর্থাৎ যখন যে প্রশ্নের উত্তর লিখে। মন চেয়েছে তখন সেই প্রশ্নটির উত্তর লিখেছে এবং তাঁর হাতের লেখাও খুব একটা ভাল না। হাতের লেখা সুন্দর করার উপায়।

অপরদিকে দ্বিতীয় স্টুডেন্টের খাতায় প্রতি প্রশ্নের উত্তর একের পর এক সিকোয়েন্স মেনটেন করে লিখেছে এবং হাতের লেখাও দেখতে খুবই ভালো। এখন আপনি বলুন, এই দুজনের মধ্যে আপনি কাকে বেশি নম্বর দিতে চাইবেন নিশ্চয়ই৷ দ্বিতীয় স্টুডেন্ট টিকে যে প্রতিটি প্রশ্নের উত্তর সুন্দর করে সিকোয়েন্স মেনটেন করে লিখেছে, ঠিক একইভাবে পরীক্ষায় বেশি নম্বর পেতে চাইলে আপনাকে অবশ্যই পরীক্ষার খাতায় প্রতি প্রশ্নের উত্তর যতটা সম্ভব সুন্দর এবং সিকোয়েন্স মেনটেন করে লিখতে হবে।

৩- বিগত 5 বছরের প্রশ্নপত্র অনুশীলন করুন

বন্ধুরা যে কোনও পরীক্ষায় ভালো করার জন্য সে পরীক্ষায় আসা প্রশ্নগুলোর উত্তর জানা অত্যন্ত জরুরি। এজন্য আমাদেরকে অবশ্যই পরীক্ষার পূর্বে বইয়ের সকল ইম্পরট্যান্ট টপিক গুলোকে খুব ভালো ভাবে পড়ে আয়ত্ত করতে হবে। আর বইয়ের ঠিক কোন কোন টপিক গুলো সবচাইতে বেশি ইম্পরট্যান্ট সেটি বোঝার জন্য যেটি আমাদেরকে সবচেয়ে বেশি সাহায্য করতে পারে তা হল বিগত বছরগুলোর প্রশ্নপত্র।

আপনি যদি একটু ধৈর্য ধরে গত পাঁচ বছরে বোট প্রশ্নগুলোকে অনুশীলন করতে পারেন। তবে পরীক্ষার হলে দেখবেন আপনার বেশিরভাগ প্রশ্নই কমন চলে আসবে। কারণ প্রায়ই দেখা যায় পরীক্ষা আসা প্রশ্নগুলোর মধ্যে বেশির ভাগ প্রশ্ন বিগত বছরগুলোতে আসা প্রশ্নপত্র থেকে রিপিট হয়। তাছাড়া বাসায় ঘড়ি ধরে নিয়মিত প্রশ্নপত্র সলভ করার অভ্যাস গড়ে তুললে এটি আপনাকে পরীক্ষা হলে নির্দিষ্ট সময়ের মধ্যে সকল প্রশ্নের উত্তর লিখতে ও 100% সাহায্য করবে।

৪-কঠিন প্রশ্ন নিয়ে চিন্তা করবেন না

এটা চিরন্তন সত্য যে আপনি যতই ভালো স্টুডেন্ট হোন না কেন, প্রশ্নপত্রে এমন কোনো না কোনো প্রশ্ন অবশ্যই থাকবে যেটি উত্তর আপনি পারবেন না। আর এটা দেখে বেশিরভাগই স্টুডেন্ট ভয় পেয়ে যায়৷ ফলে যে প্রশ্নগুলোর উত্তর তারা খুব ভালোভাবে পারে সেগুলো তখন ঠিকমতো লিখতে পারে না। তাই পরীক্ষার হলে কোনো প্রশ্ন কঠিন। আসলে একদমই ঘাবড়াবেন না। কারণ যদি কোনো প্রশ্ন কঠিন আসে সেটা শুধুমাত্র আপনার জন্যই কঠিন নয় বরং সবার জন্যই কঠিন।

সে জন্য এরকম পরিস্থিতিতে নিজেকে শান্ত রাখাই বুদ্ধিমানের কাজ৷ সকল পরীক্ষার প্রশ্নের স্বাভাবিক ভাবেই এমন দুই একটা কঠিন প্রশ্ন থাকে যেগুলোর উত্তর খুব কম স্টুডেন্ট পারে। তাই কঠিন প্রশ্ন বাদে অন্য যে সব প্রশ্নের উত্তর আপনি খুব ভালভাবে পারেন, অন্য সব চিন্তা বাদ দিয়ে তখন প্রথমেই সেগুলোর উত্তর একের পর এক খাতায় লিখবেন এবং সেখানে আপনার 100% দেওয়ার জন্য ট্রাই করবেন।

উপসংহার

বন্ধুরা আজ থেকে জাস্ট এই সকল টিপস গুলো কে রেগুলার ফলো করুন। আশা করি আপনার নেক্সট এক্সাম এর রেজাল্ট অবশ্যই ভালো হবে।

নবীনতর পূর্বতন