৫ টি অনলাইন বিজনেস আইডিয়া

বর্তমানে সবাই অনলাইন বিজনেস করতে চায়। কিন্তু অধিকাংশ লোক এটাই বুঝতে পারে না যে কিভাবে শুরু করবেন। অনলাইন বিজনেস আইডিয়া গুলো অনেক সহজ হয়ে থাকে। কিন্তু অনলাইন বিজনেস সম্পর্কে আপনার পরিপূর্ণ ধারণা না থাকলে আপনি কখনোই সফল হতে পারবেন না।

আর অনলাইন বিজনেসের সবচেয়ে বড় বেনিফিট হলো আপনি যেকোনো সময় যেকোনো জায়গা থেকেই আপনার ব্যবসা চালিয়ে যেতে পারবেন। আপনার নির্দিষ্ট কোন জায়গায় বসে থাকা লাগবে না। অনলাইন বিজনেসের মাধ্যমে আপনি আপনার জীবন অনেক সুন্দর করে তুলতে পারবেন।

তো আজকের এই আর্টিকেলে আমি আপনার সাথে পাঁচটি অনলাইন বিজনেস আইডিয়া শেয়ার করবো। তার ভিতরে যে কোন একটি বিজনেস যদি আপনি শুরু করতে পারেন তাহলে আর প্রতি মাসে অন্তত এক লক্ষ টাকার উপরে ইনকাম করতে পারবেন ইনশাআল্লাহ।

online business ideas for Bangladesh

তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক। অনলাইন বিজনেস করতে হলে আপনার দুটি জিনিস থাকতে হবে। তা হলো একটা ভালো ল্যাপটপ বা কম্পিউটার আর একটা ভালো ইন্টারনেট সংযোগ থাকলেই আপনি অনলাইনে বিজনেস করতে পারবেন।

আর হতে পারে আপনার কাছে এখন ল্যাপটপ বা কম্পিউটার নেই। তারপরও আপনি এগুলো করতে পারেন মোবাইল দিয়ে তবে মোবাইল দিয়ে করতে অনেক কষ্ট হবে এজন্য ল্যাপটপ বা কম্পিউটার সাজেস্ট করছি। আর বন্ধুরা আমরা সবসময় business, finance ও online income বিষয়ে আর্টিকেল পোস্ট করে থাকি এই ওয়েবসাইটে। চলুন জেনে নিই ৫ টি অনলাইন বিজনেস সম্পর্কে।

১- ড্রপ শিপিং বিজনেস

যদি আপনার কাছে ইনভেন্টরি বা ওয়ার হাউজ না থাকে তাহলে ও কিন্তু আপনি অনলাইনে প্রোডাক্ট বিক্রি করে টাকা ইনকাম করতে চান তাহলে আপনি ড্রপ শিপিং বিজনেস শুরু করতে পারেন। ড্রপ শিপিং বিজনেস করতে হলে আপনার কোন প্রোডাক্ট ক্রয় করে বিক্রি করতে হবে না

তার মানে হলো জিরো ইনভেস্টমেন্ট জিরো রিস্ক। আর ড্রপ সেপিংয়ে একমাত্র বিজনেস যাতে কোনো প্রকার লোকসান হওয়ার সম্ভাবনা নেই। আর ড্রপ শিপিং করতে হলে আপনার কোনো প্রোডাক্ট এর মালিক হওয়ার প্রয়োজন নেই। আপনার শুধু একটা ওয়েবসাইটের প্রয়োজন হবে। আপনি শুধু যে প্রোডাক্ট গুলো বেশি চলে সেই প্রোডাক্টগুলো আপনার ওয়েবসাইটে পোস্ট করবেন।

তারপর থেকে যেই ওয়েবসাইট থেকে প্রোডাক্ট ক্রয় করবে তার থেকে আপনি কমিশন পেতে থাকবেন। আর একটা কথা অবশ্যই মাথায় রাখবেন আপনার ওয়েবসাইট থেকে বাংলাদেশি বা ইন্ডিয়ান কেউ প্রোডাক্ট ক্রয় করবে না। যারাই আপনার ওয়েবসাইট থেকে প্রোডাক্ট ক্রয় করবে তারা ইউরোপিয়ান বা আমেরিকান হবে। তাহলে বুঝতে পারবেন আপনার কত টাকা ইনকাম হতে পারে।

২- ই-কমার্স 

আপনি ই-কমার্স স্টোর তৈরি করে সেখানে প্রোডাক্ট বিক্রি করে টাকা ইনকাম করুন। আপনি Shopify  ওয়েব সাইটে অ্যাকাউন্ট খুলে অ্যামাজনে বিজনেস করতে পারবেন। একবার যদি আপনি amazon এ ঠিকঠাক মতো প্রোডাক্ট বিক্রি করতে পারেন।

তাহলে আপনি এক বছর দুই কোটি টাকার ওপরে income করতে পারবেন। বর্তমানে অনেক মানুষ আছে যারা শুধু amazon এ business করে মিলিনিয়ার হয়েছে। উদাহরণ হিসাবে আপনি পাকিস্তানের সাহিদানওয়ার ও কামরান খানকে দেখতে পারেন। যারা শুধু অ্যামাজনের প্রোডাক্ট বিক্রি করে মিলিনিয়ার হয়েছে। আপনিও চাইলে ই-কমার্স স্টোর তৈরি করে একটি ভালো ব্যবসা শুরু করাতে পারেন।

৩- ট্রেডিং করে

বন্ধুরা ট্রেডিং করা বর্তমান সময়ে সবচেয়ে লাভজনক অনলাইন বিজনেস গুলোর মধ্যে একটি। তবে ট্রেডিং করতে হলে আপনাকে ট্রেডিং ভালো করে জানতে হবে। আর অনেক টাকা ইনভেস্ট করতে হবে। কিন্তু ভালো করে ট্রেডিং না শিখে করতে গেলে আপনার অনেক টাকার লোকসান হতে পারে। তাই না বুঝে কখনোই ট্রেডিং করবেন না।

আর আপনি যদি trader হতে চান তাহলে আপনাকে কমপক্ষে এক বছর সময় নিয়ে trading শিখতে হবে এবং অনেক পরিশ্রম করতে হবে। আর একবার যদি আপনি professional trader হতে পারেন তাহলে বাকি সব business এটার সামনে কিছুই না। বাকি বিজনেস গুলোতে আপনি সারা মাস কাজ করে যদি দুই লাখ টাকা ইনকাম করতে পারেন। তাহলে এক ঘন্টা ট্রেডিং করে আপনি চার থেকে পাঁচ লাখ টাকা ইনকাম করতে পারবেন।

৪- ভিডিও এডিটিং এর বিজনেস

বর্তমান সময়ে মার্কেটিং করার জন্য সবচেয়ে বেশি ভিডিও কনটেন্ট ব্যবহার করা হয়ে থাকে। এজন্য ভিডিও চাহিদা ব্যাপক হারে বেড়ে চলেছে। বিভিন্ন ছোট কোম্পানিগুলো তাদের প্রোডাক্ট বা সার্ভিস মানুষের কাছে তুলে ধরার জন্য ভিডিও কনটেন্ট তৈরি করে থাকে। আর ভিডিও content তৈরি করতে একজন ভালো ভিডিও ditore এর প্রয়োজন হয়।

আর তারা সেই ভিডিও কনটেন্ট তৈরি করার জন্য একজন দক্ষ ভিডিও এডিটর কে হায়ার করে থাকে। আর প্রতিটি ভিডিওর জন্য একজন ভিডিও এডিটর দুই থেকে তিনশো ডলার pay করে থাকে। আর বিশেষজ্ঞরা বলেন বর্তমান সময়ে ভিডিও ডেটিং এমন একটা স্কিল যেটা ভ্যালু কখনো কমবে না। তো আপনিও চাইলেই খুব সহজেই ভিডিও এটেটিং শিখে আপনার নিজস্ব এজেন্সি বিল করতে পারেন।

৫- ফটোগ্রাফি

যদি আপনি ছবি তুলতে পছন্দ করেন তাহলে এই ছবিগুলো আপনার জন্য profitable business এ পরিণত হতে পারে। আপনি বিভিন্ন জায়গার ছবি তুলে আয় স্ট্রোক বা সাটারের স্টোকে  আপলোড করলে প্রতিটি ডাউনলোডের জন্য কমিশন পেয়ে থাকবেন। তো এই business টা শুরু করতে হলে আপনার high quality ক্যামেরা ও একটি laptop এর প্রয়োজন হবে। আপনি photography business থেকে প্রতি মাসে এক লক্ষ টাকার উপরে income করতে পারবেন।

high quality র ছবি তুলে বিভিন্ন website এ upload করতে হবে। তো বন্ধুরা এই পাঁচটি business idea র ভিতরে কোন business idea টা কাছে সবচেয়ে ভালো লেগেছে তা কমেন্টে জানাবেন। আর এই পাঁচটি বিজনেসই শুরু করার তিন থেকে ছয় মাসের আপনি income পেতে থাকবেন।

শেষ কথা

৫ টি অনলাইন বিজনেস আইডিয়া | 5 online business ideas for Bangladesh সম্পূর্ণ এই আর্টিকেলে বিশ্লেষণ করা হয়েছে। এই আর্টিকেলটি আপনার যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই একটি কমেন্ট করে যাবেন। এছাড়াও আর্টিকেল সম্পর্কিত যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আমাদের জানাতে পারেন। আজকের আর্টিকেলটি অবশ্যই ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন। এরকম বিভিন্ন ধরনের  নতুন নতুন আপডেট পেতে আমাদের ওয়েবসাইট এ চোখ রাখুন।

নবীনতর পূর্বতন