রমজান মাসে পড়াশোনা করার কার্যকরী পদ্ধতি

আমাদের মধ্যে বেশিরভাগ স্টুডেন্ট বছরের অন্য মাসগুলোতে ঠিকমতো পড়াশোনা করলেও রমজান মাসে পড়াশোনা করা আমাদের জন্য অনেকটাই কষ্টকর হয়ে দাঁড়ায়। কারণ এই সময়ে ক্লান্তি যেন আমাদের পিছু ছাড়ে না। তবে আমরা একটু বুদ্ধি খাটালেই কিন্তু এই রোজার দিনগুলোতে ও অন্যান্য সময়ের চাইতে আরও বেশি বেশি করে ইফেকটিভ লি স্টাডি করতে পারি। শুধুমাত্র আপনাদের জন্য আজ এই আর্টিকেল টিতে আমি রমজান মাসে স্টাডি করার জন্য এমন কিছু স্পেশাল টিপস শেয়ার করব।যেগুলো আপনাকে এই রোজার দিনগুলোতে ও খুবই এফেক্টিভ লি স্টাডি করতে 100% হেল্প করবে। রমজান মাসে স্টাডি করার জন্য আপনাদের সাথে স্পেশাল তিনটি টিপস নিয়ে শেয়ার করব। যে তিনটি টিপস আপনি যদি ঠিকমতো মেনে চলেন। তাহলে রমজান মাসে স্টাডি করতে আপনার কোন সমস্যা হবে না বরং অন্য মাসে তুলনায় অনেক ভালো স্টাডি করতে পারবেন। তো চলুন শুরু করা যাক -

রমজান মাসে পড়াশোনা করার কার্যকরী পদ্ধতি

১- রমজানে অলসতা পরিহার করতে হবে

আমাদের মধ্যে ম্যাক্সিমাম স্টুডেন্ট রমজান মাসে নিজেদের মাইন্ডে থাকা আলসেমি এবং ক্লান্তির কারণে ঠিক মতো পড়াশোনা করতে পারে না৷ কারণ আমরা মনে করি যে শুধুমাত্র আমরাই রোজা রেখে প্রচণ্ড ক্লান্ত অনুভব করছি। কিন্তু একটু ভেবে দেখুন আপনার বাবা সারাদিন রোজা থাকা অবস্থায় কঠোর পরিশ্রম করে আপনাদের জন্য অর্থ উপার্জন করছে। আপনার মা ও রোজা রেখে আপনাদের বাসার সবার জন্য এই গরমে চুলার কাছে গিয়ে ইফতার এবং রাতের খাবার রান্না করছে। তা ছাড়া আমি নিজেও কিন্তু এখন রোজা থাকা অবস্থাতেই আপনাদের জন্য এই পোস্টটি মেক করছি। আমরা সবাই যদি সারাদিন রোজা রেখেও নিজেদের কাজগুলো করতে পারি তবে আপনি কেন নিজের সুন্দর ভবিষ্যতের কথা চিন্তা করে স্টাডি করতে পারবেন না। সো এখনই আপনার মন থেকে সকল প্রকার আলসেমি ঝেড়ে ফেলুন এবং স্টাডিরুমে গিয়ে পড়তে বসুন।

২- স্টাডি করার জন্য আপনার সঠিক সময় বেছে নিতে হবে

রমজান মাসে যেহেতু আমাদের খাওয়া এবং ঘুমানোর টাইম টেবল অন্যান্য মাসের তুলনায় কিছুটা আলাদা হয় তাই এই সময় পড়াশোনার ক্ষেত্রে আমাদের বেস্ট পারফরম্যান্স পেতে হলে আমাদের স্টাডি হ্যাবিটকে ও কিছুটা চেঞ্জ করতে হবে। এক্ষেত্রে রমজান মাসে দিনের যে সময়গুলোতে আমাদের এনার্জি লেভেল সবচাইতে বেশি হাই থাকে। সেই সময়গুলোতে আমাদেরকে অবশ্যই একটু বেশি বেশি করে স্টাডি করতে হবে। অ্যাকচুয়ালি রমজান মাসে রাতে সেহেরি খাওয়ার পর থেকে দুপুর পর্যন্ত এবং সন্ধ্যায় ইফতার করার পর থেকে সেহরি খাবার আগ পর্যন্ত এই দুইটা সময় আমাদের এনার্জি লেভেল সম্পূর্ণ হাই থাকে। তাই একটা বেটার আউটপুট পাওয়ার জন্য আমাদের উচিত নিজের সুবিধা মতো। এই দু টোর মধ্যে যে কোনও একটি সময়কে চুজ করে সেই সময়টাতে সম্পূর্ণ মনোযোগ সহকারে ডিপলি স্টাডি করা। আর রমজান মাসে সময়গুলোকে সঠিকভাবে ম্যানেজ করার মাধ্যমে সব চাইতে ভালো ফলাফল পাওয়ার জন্য আপনাকে অবশ্যই মানতে হবে।

৩- রমজানে নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাবেন

ঠিক মত মনোযোগ সহকারে স্টাডি করার জন্য আমাদের প্রয়োজন পর্যাপ্ত পরিমাণ এনার্জি। আমাদের শরীরে এই এনার্জি আসে খাদ্য থেকে। তাই রমজান মাসে আমাদের উচিত ইফতার এবং সেহরিতে অবশ্যই পুষ্টিকর খাবার খাওয়া যেমন এই সময়ে আপনি চাইলে ডিম, দুধ, মাছ, মাংস, শাক, সবজি ইত্যাদি পুষ্টিকর খাবারগুলি খেতে পারেন। এগুলো আপনার শরীরকে সুস্থ রাখার পাশাপাশি আপনার শারীরিক এনার্জি কেও অনেকটাই বুস্ট করবে।


যেটি আপনাকে মন দিয়ে স্টাডি করতেও অনেক বেশি হেল্প করবে। আর এই সময় অত্যাধিক তেলেভাজা মুখরোচক খাবারগুলো থেকে আপনি অবশ্যই নিজেকে দূরে রাখবেন। কারণ এই ধরনের খাবার গুলো আমাদের শরীরের তেমন কোনো উপকার তো আসেই না। বরং এগুলো আমাদের অনেক বেশি ক্ষতি সাধন করে। তাছাড়া রোজা রেখে খুব বেশি প্রয়োজন না হলে রোদে বাইরে বের হবেন না। কারণ বাইরে গেলে স্বাভাবিক ভাবেই তখন আপনার অনেক ক্লান্তি লাগবে এবং একদমই পড়তে মন চাইবে না।

উপসংহার

আশা করি আজকের এই পোস্ট টি আপনার ভালো লেগেছে। তাই এখন এই পোস্টটি শেয়ার করে আপনার সকল বন্ধুদের কেও এই পোস্টটিকে দেখার সুযোগ করে দিন। আর এরকম পড়াশোনা সম্পর্কিত পোস্ট নিয়মিত দেখতে চাইলে এখনই আমাদের চ্যানেল টি ওয়েব সাইট ফলো করুন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

নবীনতর পূর্বতন