মাসুম নামের অর্থ কি | Masum Namer Ortho Ki

 আপনি কি ( ম ) দিয়ে ছেলেদের ইসলামিক নাম খুঁজছেন, রাইয়ান নামটি কি পছন্দ হয়েছে। কিন্তু মাসুম নামের অর্থ কি জানেন না, আসুন আপনাদের মাসুম নামের বিষয়ে কিছু অল্প তথ্য প্রথমেই দিয়ে দিই। মাসুম মুসলিম ছেলেদের প্রচলিত নাম গুলির মধ্যে খুবই জনপ্রিয় একটি নাম, আধুনিক নামের তালিকায় এই নামটি বিশেষভাবে উল্লেখযোগ্য।

আধুনিক সময়ে, সবাই তাদের প্রিয় সন্তানের জন্য একটি অর্থযুক্ত এবং সুন্দর নাম খোঁজছে। কারণ যে কোন ব্যক্তির নাম একটি গুরুত্বপূর্ণ পরিচয় হল তার নাম। মুসলিম সমাজের মানুষেরা তাদের সন্তানের জন্য ইসলামিক নাম খুঁজে থাকেন আজকে আপনারা জানতে পারবেন মাসুম নামের অর্থ কি, মাসুম নামের ইসলামিক অর্থ কি এবং মাসুম নামটি উপযুক্ত ছেলেদের নাম কি না সেই সব বিষয়ে। তাহলে চলুন জেনে নেওয়া যাক মাসুম নামে বিস্তারিত...

মাসুম নামের অর্থ কি | Masum Namer Ortho Ki

আসসালামু আলাইকুম আজকে আমরা জানবো মাসুম নামের উৎপত্তি, বানান, জেন্ডার এবং অর্থ সম্পর্কে।

প্রথমে জানবো মাসুম নামের উৎপত্তি সম্পর্কে

মাসুম শব্দটি আরবি উৎপত্তি এবং এটি ইসলামিক সংস্কৃতির একটি পরিচিত নাম। মাসুম নামকে আরবি ভাষা থেকে উৎপত্তি হয়েছে। এই নামটি কুরআনের মধ্যে পাওয়া গেছে।

এখন জানবো মাসুম নামের বানান ও জেন্ডার সম্পর্কে।

জেন্ডার-বেশিরভাগ মুসলিম কান্ট্রি গুলোতে মাসুম নামটি বিশেষ করে ছেলেদের ক্ষেত্রে রাখা হয়। এটি ছেলেদের জন্য একটু উপযুক্ত নাম। কিন্তু আপনি চাইলেই এই নামটি মেয়েদের জন্য ব্যবহার করতে পারেন।

বানান- এই নামটি অতি সুন্দর এই নামটি যে একবার দেখবে তারে মনের থেকে যাবে কারণ নামটি খুবই সোজা এবং সুন্দর উচ্চারণ।


এই নামের ইংলিশ উচ্চারণ - মাসুম
• এই নামের ইংলিশ উচ্চারণ - Masum
• এই নামের আরবি উচ্চারণ - معصوم

মাসুম নামের অর্থ কি ?

বাংলাদেশ সহ সমস্ত মুসলিম কান্ট্রির ইসলামিক নাম হিসেবে নামটি খুবই সুন্দর ও জনপ্রিয় একটি নাম মাসুম। মাসুম নামের অর্থ নিষ্পাপ, পাপ থেকে সুরক্ষিত সমস্ত মুসলিম ব্যক্তিদের কাছে মাসুম নামটি একটি বিশেষ জনপ্রিয়তা লাভ করেছে।

মাসুম নামটি কি ইসলামিক নাম ?

মাসুম নামটি ইসলামিক নাম হওয়ায় বাংলাদেশ ছাড়াও সমস্ত ইসলামিক দেশ গুলিতে খুবই জনপ্রিয় একটি নাম মাসুম। যার কারণে মুসলিম বাবা মায়েরা তাদের প্রিয় সন্তানের জন্য নামটিকে দারুন ভাবে পছন্দ করে।

ইসলামে সুন্দর নাম রাখার ব্যাপারে তাগিদ দেওয়া হয়েছে। হাদিস এ এসেছে "নিশ্চই কেয়ামতের দিন তোমাদেরকে ডাকা হবে তোমাদের নাম ও তোমাদের পিতার নাম ধরে"। তাই তোমাদের নাম গুলো সুন্দর করে রাখো। তাই আমাদের উচিত সুন্দর অর্থবহ নাম রাখা। ইসলামিক অভিধান মতে মাসুম নামের ইসলামিক অর্থ হলো ‘উদ্বায়ী, সক্রিয়, উদার, উপযুক্ত, মনোযোগী ইত্যাদি’।

শেষ কথা

আমরা অনেক প্রচেষ্টার পর মাসুম নামের অর্থ কি তা আপনাদের কাছে উপস্থাপন করতে পেরেছি, মাসুম নামটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনার সন্তানের জন্য নামটি রাখতে পারেন।

বিশেষ দ্রষ্টব্য

আপনার যদি রাগের নামের আরো বিস্তারিত জানার ইচ্ছা থাকে তাহলে কাছাকাছি কোন মসজিদের ইমামের কাছ থেকে বিস্তারিত জেনে নিতে পারেন। যদিও এই নামটি কোন সমস্যা নেই। আপনার সন্তানের জন্য সুন্দর একটি নাম হতে পারে মাসুম।

নবীনতর পূর্বতন